আজ গণেশ চতুর্থী, করোনা পরিস্থিতির কারনে এবার নমো নমো করেই গণেশ পুজো

নিজস্ব সংবাদদাতা,শিলিগুড়িঃআজ গণেশ চতুর্থী,প্রতি বছর এই দিনটি জাঁকজমকের সঙ্গে পালিত হয়।তবে এবার করোনা পরিস্থিতির কারণে নমো নমো করেই চলছে গণেশ পুজো।সেই পথ অনুসরণ করেই সামাজিক দূরত্ব বজায় রেখেই বিধান মার্কেট পুজো কমিটির ১৪তম গণেশ পুজো অনুষ্ঠিত হলো।পুজো কমিটির সদস্য বাপি সাহা জানান,প্রত্যেক বছরের তুলনায় এবছর ছোট করেই পুজো সম্পূর্ণ করা হয়েছে।প্রতি বছরই প্রায় ২০০ থেকে ২৫০জন অঞ্জলি দেয়। তবে এবছর সামাজিক দুরুত্ব বজায় রেখে আটজন করে অঞ্জলি দেওয়ার ব্যাবস্থা করা হয়েছে।

তুফানগঞ্জঃ করোনা আবহে গণেশ চতুর্থীতে সামাজিক বিধি মেনে নমো নমো করে সম্পন্ন হল কোচবিহার জেলার তুফানগঞ্জ মহকুমা ব্যবসায়ী সমিতির গণেশ পুজো।তুফানগঞ্জ মহকুমা ব্যবসায়ী সমিতির এই গনেশ পুজো ১০ ম বর্ষে পদার্পণ করল। নারকেল ফাটিয়ে এই পূজোর শুভ আরম্ভ করেন ব্যবসায়ী সমিতির সভাপতি কৃষ্ণ চন্দ্র দাস। এবার করোনা আবহে নিয়ম মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে ফল ও লাড্ডু দিয়ে গনেশ পূজা করা হয়। পাশাপাশি আমাদের দেশ যাতে খুব দ্রুত করোনা মুক্ত হয় তারও প্রার্থনা করা হয় এই গনেশপুজোর মধ্য দিয়ে।

মাথাভাঙাঃগণেশ চতুর্থী উপলক্ষে কোচবিহার জেলার মাথাভাঙার বিভিন্ন এলাকায় গনেশ পূজা অনুষ্ঠিত হচ্ছে। করোনা আবহে সেরকম জাঁকজমক নেই । প্রতিবছরই মাথাভাঙা চৌপথি ব্যবসায়ী সমিতি পশ্চিমপাড়া উদয়ন সংঘ এবং বাজার এলাকার ব্যবসায়ীরা জাঁকজমক সহকারে গনেশ পূজা করেন। ব্যবসায়ীরা জানান, করোনা আবহের জন্য তারা নমো নমো করে পুজো সারছেন। তবে এ বছরে কোন জাঁকজমক নেই । তারা বলেন প্রতিবছর তিনদিন ধরে পুজো করলেও এবছর একদিন এই পুজো করা হচ্ছে।এমনকি গনেশ পূজা উপলক্ষে বিভিন্ন যে অনুষ্ঠান হয় সেগুলো এবছর বাতিল করা হয়েছে।