দ্রুত এগিয়ে আসা মৃত্যুর গতি কমাতে শিলিগুড়িতে অন্যরকম এক প্রশিক্ষণ শিবির

নিজস্ব প্রতিবেদন ঃ মানুষ সহ সব প্রাণী মৃত্যুর দিকে এগিয়ে চলেছে। কিন্তু ওদের কাছে মৃত্যুটা এগিয়ে আসছে দ্রুত গতিতে। সেই এগিয়ে আসা মৃত্যুর গতি কমাতে শিলিগুড়িতে শুক্রবার এইচ আই ভি আক্রান্তদের নিয়ে অন্যরকম এক প্রশিক্ষন শিবির শুরু হল।

স্বেচ্ছাসেবী সংস্থা ওয়েস্টবেঙ্গল ভলান্টারি হেলথ এসোসিয়েশন শুক্রবার থেকে শিলিগুড়ি প্রধাননগরে শুরু করেছে দুদিনের এক প্রশিক্ষণ শিবির। এইচআইভি আক্রান্তদের নিয়ে শুরু হয়েছে এই শিবির। শিবিরে রাজগঞ্জ ব্লকের এইচ আই ভি আক্রান্তরা যোগ দিয়েছে। আসলে এইচআইভি আক্রান্তদের অনেকেই অপুষ্টিতে ভোগে। মৃত্যুর গতি তাদের দিকে দ্রুত এগিয়ে আসছে। এই অবস্থায় তাদের পুষ্টিকর খাদ্যগ্রহণ অত্যন্ত জরুরি। আর সেই পুষ্টিকর খাদ্য ঘরেই কীভাবে তৈরি করা যায় তা হাতেকলমে দেখিয়ে দিতেই এদিনের সেই শিবির। একজন এইচ আই ভি আক্রান্ত মহিলা অন্য এইচ আই ভি আক্রান্তদের পুষ্টিকর খাদ্য তৈরির পদ্ধতি শিখিয়ে দিয়ে বলেন, এভাবেই তিনি পুষ্টিকর নিউট্রিমিক্স তৈরি করে দিনের পর দিন তা গ্রহণ করেছেন। আর তা খেয়েই তিনি মৃত্যুকে এগিয়ে আসার গতি অনেকটা কমিয়ে দিয়েছেন।
বিশিষ্ট সমাজসেবী তরুন মাইতি, কর্ণ প্রমুখ ওই শিবিরে শুধু তাদের বক্তব্য জানিয়েই থেমে থাকছেন না, খুন্তি নেড়ে নিউট্রিমিক্স তৈরির মাধ্যমে তারা মনোবল বাড়িয়ে দেন এইচ আই ভি আক্রান্তদের। শিলিগুড়ি মহকুমা ও কার্শিয়াং ব্লকের পর শিলিগুড়ি লাগোয়া রাজগঞ্জ ব্লকের এইচ আই ভি আক্রান্তদের মূল স্রোতে ফিরিয়ে আনার প্রকল্প গ্রহন করেছে ওয়েস্টবেঙ্গল ভলান্টারি হেল্থ এসোসিয়েশন। তারই একটি অঙ্গ হিসাবে এই নিউট্রিমিক্স তৈরির প্রশিক্ষন।
এদিন সেখানে নিউট্রিমিক্স তৈরি ছাড়াও পুষ্টিকর লাড্ডু ও পুষ্টিকর বরফি তৈরিও শেখানো হয়। কিন্তু নিউট্রিমিক্স কীভাবে তৈরি করতে হয়, তা শিখিয়েছেন খোদ তরুনবাবু।
নিউট্রিমিক্স তৈরির পদ্ধতি ঃঃ
প্রয়োজনীয় উপাদান ঃঃ ১) ভালো মানের গমের আটা এক কেজি, ২)চিনি ( গুঁড়ো করা) চারশ গ্রাম, ৩) চিনা বাদাম আড়াইশো গ্রাম, ৪)ভালো মানের ছোলার ছাতু আড়াইশো গ্রাম, ৫) এলাচ পাঁচ গ্রাম।
পদ্ধতিঃঃ প্রথমে আটাকে ভালো করে ভেজে নিতে হবে( বাদামি রং করে) এবং একটি বড় পাত্রে ঢেলে দিয়ে ঠান্ডা করতে হবে যাতে প্যাকেট করার পর দলা না পাকিয়ে যায়। তারপর বাদামকে ভালো করে ভেজে নিয়ে ঠান্ডা ও মিহি করে গুঁড়ো করে নিতে হবে। ছাতুকে ভালো করে ভেজে নিতে হবে ( বাদামি রং করে) । চিনি ভালো ভাবে গুড়ো করে নিতে হবে। এলাচগুলো ভালো করে গুড়ো করে নিতে হবে। সমস্ত গুঁড়োগুলো ঠান্ডা হয়ে গেলে গুড়োগুলোকে একসঙ্গে ভালো করে মেশাতে হবে। তারপর বারবার সরু ছাঁকনি দিয়ে ছেঁকে ছেঁকে প্যাকেটে ভরে মুখ বন্ধ করে দিতে হবে। ছাঁকনি করার পর অবশিষ্ট অংশগুলোকে আবার গুঁড়ো করে নিতে হবে। এইভাবে সমস্ত উপাদানগুলো প্যাকেটে ভরতে হবে এবং মুখ বন্ধ করে রাখতে হবে।
খাওয়ার পদ্ধতিঃ এই নিউট্রিমিক্স দিনে দুবার দুচামচ করে গরম জল, লিকার চা, দুধ ইত্যাদির সঙ্গে দুবেলা খাওয়া যেতে পারে। যা বাজারের অন্যান্য পানীয়র ( স্বাস্থ্য) মতো কাজ করে।